Sunday, January 18, 2015

Microsoft Expression vs Adobe Dreamweaver

ওয়েব পেজ ডিজাইন করার জন্য বিভিন্ন ধরনের পদ্ধতি রয়েছে। কোন টেক্সট এডিটর ব্যবহার করে কোড লিখে ওয়েবপেজ তৈরী করতে পারেন, ভিজ্যুয়াল ডিজাইনার ব্যবহার করে টেক্সট, গ্রাফিক্স, বাটন ইত্যাদি বসিয়ে তৈরী করতে পারেন, এই দুইয়ের সমম্বয়ে কাজ করতে পারেন। যেখানে টেক্সট, গ্রাফিক্স সবকিছু দেখে ব্যবহারের সুযোগ রয়েছে সেইসাথে কোড ব্যবহারের সুযোগও রয়েছে। নিশ্চয়ই এডবি ড্রিমও

য়েভারের কথা মনে হচ্ছে।  কথাটা ঠিক, ড্রিমওয়েভারের পরিবর্তে ব্যবহার করতে পারেন মাইক্রোসফট এক্সপ্রেসন ষ্টুডিও সফটঅয়্যার।
মাইক্রোসফট এক্সপ্রেসন (এক্সপ্রেসন ষ্টুডিও) একটি ওয়েব পাবলিশিং সফটঅয়্যার যা এইচটিএমএল এডিট, ভিজুয়াল ডিজাইনার, অথরিং টুল, কোড ডিবাগার, সিএসএস জেনারেটর সবকিছু একই ইন্টারফেসের ভেতর থেকে ব্যবহার করা যায়। ফল হিসেবে কাজ করা যায় অনেক দ্রুত, সেইসাথে কোড ব্যবহারের সুযোগ থাকায় ঠিক যেভাবে চান ঠিক সেভাবেই সবকিছু পেতে পারেন।
ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব কনসোর্টিয়াম (W3C) ওয়েব পেজের ষ্টান্ডার্ড ঠিক করে। তাদের নিয়ম মেনে তৈরী সাইটকে বলা হয় ষ্টান্ডার্ড বেজড ওয়েব পেজ। ষ্টান্ডার্ড বেজড আসলে কি না জেনেই আপনি সেধরনের ওয়েবপেজ তৈরী করতে পারেন এই সফটঅয়্যারের সাহায্যে। এরসাধে ব্যবহার করতে পারেন ASP.NET কিংবা PHP
ফ্লাশের মত ইন্টারএকটিভ কন্টেন্ট তৈরীর জন্য এরসাথে সিলভারলাইট নামে একটি ডেভেল্পমেন্ট টুল ব্যবহার করা যায়। সিলভারলাইটের সুবিধে হচ্ছে এতে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করা যায়। সিলভারলাইট বিনামুল্যের প্লাগইন।
ড্রিমওয়েভারের মতই এতে ৩ ধরনের ভিউ ব্যবহার করা যায়। কোড ভিউ শুধুমাত্র কোড ব্যবহারের জন্য, ডিজাইন ভিউ ভিজ্যুয়াল মোডে কাজ করার জন্য এবং স্প্লিট ভিউ মোডে কোড এবং ভিজুয়াল মোড দুই দুটি উইন্ডোতে পাশাপাশি দেখা যায়।
এক্সপ্রেসন ষ্টুডিওতে রয়েছে ৫টি অংশ। এক্সপ্রেসন ওয়েব, এক্সপ্রেসন ডিজাইন, এক্সপ্রেসন মিডিয়া এবং এক্সপ্রেসন ব্লেন্ড। এক্সপ্রেসন ওয়েবকে মাইক্রোসফট ফ্রন্টপেজের পরবর্তী সংস্করন বলতে পারেন। ইন্টারফেস একই ধরনের। মাইক্রোসফট প্রন্টপেজ নামটি পুরোপুরি বাদ দিয়েছে এর কিছু সীমাবদ্ধতার কারনে।
এক্সপ্রেসন ডিজাইনকে বলতে পারেন এডবি ইলাষ্ট্রেটরের মাইক্রোসফট ভার্শন। এতে সিএমওয়াইকে ব্যবস্থা নেই। অন্য সবকিছু অন্যান্য ভেক্টর ড্রইং সফটঅয়্যারের মতই।
মাইক্রোসফট মিডিয়া ব্যবহার করা যাবে ইমেজ, ভিডিও এবং অডিও ইত্যাদি ম্যানেজমেন্টের জন্য। একে এডবি ব্রিজ এর সাথে তুলনা করতে পারেন।
মাইক্রোসফট ব্লেন্ডকে তুলনা করতে পারেন ফ্লাশ এর সাথে। মুলত এনিমেশনের কথা মাথায় রেখে তৈরী করা হয়েছে এই সফটঅয়্যার।
প্রশ্ন হতে পারে যখন ড্রিমওয়েভার বনাম এক্সপ্রেসন (এডবি বনাম মাইক্রোসফট) বলা হয় তখন আপনি কোনটা ব্যবহার করবেন।
আপনি একে পছন্দ করতে পারেন কিছু কারনে। এর দাম এডবি সিএস এর তুলনায় অনেক কম। ব্যবহার অনেকের কাছে সহজ মনে হতে পারে। যদি আগে ফ্রন্টপেজ ব্যবহার করেন তাহলে সহজেই কাজে লাগানো সম্ভব, এবং ফ্রন্টপেজ থেকে অনেক উন্নত করা হয়েছে এক্সপ্রেসন ওয়েবকে।
আর এডবি প্যাকেজের সাথে তুলনায় বড় ধরনের পার্থক্য হচ্ছে এতে ফটোশপের মত ইমেজ বিষয়ক সফটঅয়্যার নেই।
সফটঅয়্যারের ৬০ দিনের ট্রায়াল ভার্শন ডাউনলোড করা যায় বিনামুল্যে।++8801911023611

No comments:

Post a Comment