Sunday, January 18, 2015

Microsoft Excel

Microsoft Excel Who Use মাইক্রোসফট এক্সেল কেন ব্যবহার করা হয়

একসময় লোটাস ১-২-৩ নামে অত্যন্ত জনপ্রিয় একটি সফটঅয়্যার ছিল। ১-২-৩ বলার অর্থ একসাথে ৩টি কাজের সুযোগ থাকা। Spreadsheet analysis, database

Excel Interface Data type এক্সেল ইন্টারফেস, ডাটা টাইপ এবং ডাটা এন্ট্রি

আগে যদি এক্সেল ব্যবহার না করে থাকেন তাহলে এক্সেল ইন্টারফেসকে কিছুটা অন্যরকম মনে হবে। অফিস প্যাকেজের অন্য সফটঅয়্যারগুলির মত মেনু, টুলবার ইত্যাদি থাকলেও মুল কাজের যায়গা একেবারেই ভিন্ন।
ভার্শন অনুযায়ী অফিসের টুলবার বিভিন্ন রকম হয়। এখানে অফিস ২০০৩ ব্যবহার উল্লেখ করা হচ্ছে। এরসাথে আগের ভার্শনগুলির মিল থাকলেও পরের ভার্শনগুলি ভিন্ন। যে ভার্শন ব্যবহার করবেন তারসাথে মিল রেখে বিষয়টি লক্ষ করুন। টুলগুলির চেহারা ভিন্ন হলেও কাজের পদ্ধতিতে কোন পার্থক্য নেই।
এক্সেল এর মুল কাজের যায়গাটি ওয়ার্ড টেবিল এর মত কলাম এবং রো দিয়ে তৈরী। কলামগুলির নাম A, B, C, ..... AA, AB, AC

Microsoft Excel এ স্প্রেডসিট তৈরী, ফর্মুলা ব্যবহার

এক্সেল ব্যবহার করে সাধারন স্প্রেডেসিট তৈরী, সেখানে ডাটা ব্যবহার এবং ফর্মুলা/ফাংশন ব্যবহার করার পদ্ধতি তুলে ধরা হচ্ছে এখানে।

এক্সেল চালূ করে নতুন একটি ওয়ার্কবুক তৈরী করুন এবং সেভ কমান্ড দিয়ে সেভ করে নিন।  সাধারন কাজগুলি উদাহরন হিসেবে ব্যবহারের জন্য ছবির মত কিছু তথ্য লিখুন। লেখার জন্য যে নিয়মগুলি মানতে হবে তা হচ্ছে;
.          শুরুতে ৪টি রো

Word Customize tutorial: ওয়ার্ড কাষ্টমাইজেশন

 
মাইক্রোসফট ওয়ার্ডে বেশিকিছু সেটিং থাকে যেগুলি আপনি ইচ্ছে করে পরিবর্তন করে ব্যবহার করতে পারেন। কখনো কাজের সুবিধের জন্য, কখনো বিশেষ কোন কাজের জন্য যার যেমন প্রয়োজন তিনি সেভাবে ব্যবহার করেন। কিছু সেটিং ডিফল্ট থাকে, ধরে নেয়া হয় আপনি সেটাই ব্যবহার করবেন। যেমন AutoCorrect

Word tutorial Them: থিম-টেম্পলেট তৈরী ও ব্যবহার

থিম বা টেম্পলেট বিষয়টি যারা ওয়েব ডিজাইন করেন কিংবা পাওয়ারপয়েন্ট ব্যবহার করেন তাদের বেশি পরিচিত। বিষয়টি হচ্ছে এক ডকুমেন্টের ষ্টাইল অন্য ডকুমেন্টে ব্যবহার করা।   
ধরুন আপনি একটি নিউজলেটার কিংবা জীবন-বৃত্তান্ত তৈরী করতে চান। এদের প্রত্যেকের নিজস্ব কিছু রীতি রয়েছে। হেডিং, প্যারাগ্রাফ, ফন্ট-ষ্টাইল, গ্রাফিক এলিমেন্ট ইত্যাদি নির্দিস্ট নিয়েমে ব্যবহার করা হয়। এধরনের কোন একটি কাজ আপনার পছন্দ হল এবং মনে হল আপনিও ওটার মত করে ডকুমেন্ট তৈরী করবেন যেখানে আপনার নিজের তথ্য থাকবে। টেম্পলেটের ভুমিকা সেটাই। আপনি সেই ডকুমেন্টের বদলে ডকুমেন্টে

Microsoft Office Use Heder Futar Peage nambarin মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল : হেডার-ফুটার-পেজ নাম্বারিং

মাইক্রোসফট ওয়ার্ড টিউটোরিয়াল : হেডার-ফুটার-পেজ নাম্বারিং

বই থেকে শুরু করে বড় ধরনের ডকুমেন্টে আপনি নিশ্চয়ই লক্ষ করেছেন এতে পৃস্ঠার জন্য একটি নাম্বার ব্যবহার করা হয়। এরফলে খুব সহজে নির্দিষ্ট পৃষ্ঠা খুজে বের করা যায়। আরো লক্ষ্য করেছেন বইয়ের প্রতিটি পৃষ্ঠার উপরে এবং নিচে বিশেষ কিছু লেখা থাকে। বইয়ের নাম, গল্পের নাম, লেখকের নাম ইত্যাদি। এজন্য একবারই হেডার কিংবা ফুটার

Microsoft Office Use Table মাইক্রোসফট ওয়ার্ডে টেবিল ব্যবহার


টেবিল আকারে কিছু লেখার সুবিধে অনেক। এখানে তথ্যের এলাইনমেন্ট নিয়ে মাথা ঘামাতে হয় না, ফলে দেখতে যেমন সুন্দর, গোছানো হয় তেমনি তথ্যগুলি পড়া সহজ হয়। সেইসাথে কোন সংখ্যামান থাকলে সেগুলিকে যোগ করা বা অন্যান্য গানিতিক কাজ করার সুযোগও থাকে।
মাইক্রোসফট ওয়ার্ডে টেবিল তৈরী, তাকে ইচ্ছেমত পরিবর্তন
Reactions: 



No comments:

Post a Comment