থ্রিডি
ক্যারেকটার এনিমেশনের জন্য বোন টুল একটি প্রচলিত পদ্ধতি। একটি হাত সরানোর
পদ্ধতিকে উদাহরন হিসেবে ভাবতে পারেন। একটি হাত কোন বস্তুকে এক যায়গা থেকে
তুলে আরেক যায়গায় রাখল। এজন্য বাহু থেকে আঙুল পর্যন্ত প্রতিটি অংশকে একের
সাথে অন্যের মিল রেখে সরাতে হয়। একটি একটি করে অংশগুলিকে সরানো যেমন
কষ্টকর এবং সময়সাপেক্ষ, তেমনি ফলও খুব ভাল হয় না। এজন্য ইনভার্স
কাইনেমেটিকস (Inverse Kinemetics, IK)
নামে একটি পদ্ধতি ব্যবহার করা হয়। এই পদ্ধতিতে সত্যিকারের মানুষের হাত
যেভাবে বিভিন্ন অংশ জোড়া
দিয়ে তৈরী সেভাবে পৃথক পৃথক ড্রয়িংকে (থ্রিডির ক্ষেত্রে মডেলকে) জোড়া দিয়ে আইকে-চেইন তৈরী করা হয়। এরপর এনিমেশনের জন্য আঙুলকে সরালে তারসাথে মিল রেখে এরসাথে সংযুক্ত অংশগুলি সরে। মুল অবজেক্টকে সংযুক্ত না করে বোন (Bone - হাড়) নামের একধরনের অবজেক্ট ব্যবহার করা হয় একাজে।
দিয়ে তৈরী সেভাবে পৃথক পৃথক ড্রয়িংকে (থ্রিডির ক্ষেত্রে মডেলকে) জোড়া দিয়ে আইকে-চেইন তৈরী করা হয়। এরপর এনিমেশনের জন্য আঙুলকে সরালে তারসাথে মিল রেখে এরসাথে সংযুক্ত অংশগুলি সরে। মুল অবজেক্টকে সংযুক্ত না করে বোন (Bone - হাড়) নামের একধরনের অবজেক্ট ব্যবহার করা হয় একাজে।
ফ্লাশের বোন কিভাবে ব্যবহার করতে হয় এখানে উদাহরনসহ উল্লেখ করা হচ্ছে;
. ফ্লাশের
বোন শুধুমাত্র মুভি ক্লিপ সিম্বলের সাথে কাজ করে, গ্রাফিক সিম্বলের সাথে
কাজ করে না। কাজেই আপনার ড্রইংগুলি যদি মুভি ক্লিপ সিম্বল হিসেবে না থাকে
তাহলে ক্লিক করে সেটা সিলেক্ট করুন, মেনু থেকে Modify – Convert to Symbol সিলেক্ট করুন, এবং মুভি ক্লিপ সিম্বল সিলেক্ট করে একটি নাম দিন।
. তৈরী
হওয়া বোনের শেষ প্রান্তে মাউস পয়েন্টার আনলে একটি যোগ (প্লাশ) চিহ্ন দেখা
যাবে। তার অর্থ সেখানে ক্লিক করলে আরেকটি নতুন বোন তৈরী হবে। এখানে ক্লিক
করে ড্রাগ করে হাতের কব্জি পর্যন্ত আনুন।
. ড্রইং
এর ডিটেইল অনুযায়ী আঙুল তৈরী করতে পারেন। সাধারনত টুডি এনিমেশনে এতটা
ডিটেল ব্যবহার করা হয় না। সবগুলি আঙুলের জন্য একটি অংশ ব্যবহার করতে পারেন।
প্রয়োজনে বিভিন্ন ভঙ্গির হাত ব্যবহার করতে পারেন।
. সবগুলি বোন তৈরী করার পর লক্ষ্য করলে দেখবেন টাইমলাইনে বোনের জন্য একটি নতুন লেয়ার তৈরী হয়েছে (Armature).
. বোন তৈরীর পর এনিমেট করার জন্য সিলেকশন টুল সিলেক্ট করুন।
. বোন
তৈরী করার পর যে কোন বোন সিলেক্ট করে প্রোপার্টি প্যানেল থেকে তার নানারকম
বৈশিস্ট পরিবর্তন করা যাবে। আপনি নিশ্চয়ই জানেন মানুষের হাটু উল্টোদিকে
বাকানো যায় না, কিংবা মাথা পুরোপুরি উল্টোদিকে নেয়া যায় না। এধরনের
নিয়ন্ত্রন আরোপ করে দিলে এনিমেশনের সময় সহজে কাজ করা যায়।
. বোন
সেট করার পর এনিমেশন তৈরীর জন্য যতদুর পর্যন্ত এনিমেশন করতে চান ততদুর
পর্যন্ত (ধরুন ১২০ নম্বর ফ্রেম) সবগুলি ফ্রেম এক্সটেন্ড করুন (F5)।
. শেষ ফ্রেমে কিফ্রেম তৈরী জন্য সেখানে টাইম ইন্ডিকেটর এনে রাইট ক্লিক করে Insert Pose সিলেক্ট করুন।
. যে ফ্রেমে বিশেষ ভঙিতে এনিমেট করতে চান সেখানে এনে বোন অনুযায়ী অংশগুলি সরান। সেখানে কিফ্রেম তৈরী হবে।
. এনিমেশন প্লে করে দেখুন।
. বোন ব্যবহার করা এনিমেশনকে যদি ফ্লাশ প্লেয়ারে ব্যবহার উপযোগি করতে চান তাহলে বোন সিলেক্ট করে প্রোপার্টি প্যানেলে Option অংশে Runtime সিলেক্ট করে দিন। ফ্লাশের গেম তৈরীর সময় এই পদ্ধতি ব্যবহার করা হয়।
No comments:
Post a Comment