Monday, February 2, 2015

Work With Freelancing for odesk নতুনদের জন্য ফ্রিল্যান্সিং বিষয়ক কিছু কথা


Work With Freelancing
Work With Freelancing

বর্তমান সবচেয়ে আলোচিত টপিক হলো ফ্রিল্যান্সিং। ফ্রিল্যান্সিং নিয়ে নানান মানুষের নানান জল্পনা কল্পনা আছে। কেউ আছে শুধু স্বপ্নই দেখে যায় , আহা কবে যে ফ্রিল্যান্সিং থেকে টাকা পাবো্ কিন্তু তার আগ্রহ নাই আবার কেউ আছে সে তার স্বপ্নকে বাস্তবায়ন করে। এর রকম কিছু সেরা ফ্রিল্যান্সারদের কিছুদিন আগে বেসিস সফ্ট এক্সপো সেরা ফ্রিল্যান্সার সম্মানানা
প্রদান করেছে। বাংলাদেশ ফ্রিল্যান্সিং দিক দিয়ে আস্তে আস্তে উন্নতির শিহরে পৌছাচ্ছে , কিন্তু এখনও অনেকের মধ্যে ফ্রিল্যান্সিং নিয়ে অজ্ঞতা রয়ে গেছে। এই অজ্ঞতা দূরীকরণের জন্য অনেক প্রতিষ্ঠান নানান রকম সেমিনারের আয়োজন করেছে। তারা কিছু টাকার বিনিময়ে সেমিনারের আয়োজন করে লেকচার দিয়ে যাচ্ছে। এখান থেকে কেউ আগ্রহ নিয়ে সফল হচ্ছে আবার কেউ বিফল হচ্ছে। আমরাও চাই সফল হতে , বাংলাদেশকে ফ্রিল্যান্সিং এর দিক দিয়ে প্রথম কাতারে নিয়ে যেতে।
 লাকি এফএম ভাই প্রথম আলোর একটি নিউজ লিখেছে, সেরা ১৩ জন ফ্রিল্যান্সার এর সফলতা। আমরা এখান থেকেও তো উৎসাহি হতে পারি। আমি দেখেছি – বেশির ভাগ মানুষের মধ্যে ফ্রিল্যান্সিং নিয়ে কি মত কাজ করে – তারা চায় ঝটপট কাজ শিখে ঝটপট আয় করতে, এটাতো আদৌ সম্ভব না। অনেক পাঠক হয়ত আমাকে চেনেন আবার হয়ত অনেকে আমার নামই শুনেননি। আমি এমন বিশেষ কেউ নই যে আমাকে চিনতেই হবে। তবুও প্রথমে আমি আমার ছোট একটু পরিচয় দেই। আমি মোঃ হেলাল উদ্দীন, ইন্টারনেটে একটু আধটু লেখালেখে করি । আমি আজ নতুনদের জন্য ফ্রিল্যান্সিং বিষয়ক কিছু কথা বলবো , ভালো লাগলে অনুসরন করবেন।
আমি মুলত odesk.com কে ফলো করেই আপনাদের কিছু বলবো:
  • একদম প্রথমে আপনাকে অবশ্যই একটু ভালো ইংরেজী জানতে হবে।
  • ইন্টারনেট ভালোভাবে চালানো জানতে হবে। যেমন: ওয়েব সার্চিং, বিভিন্ন ফোরামে এ্যাকাউন্ট খুলতে পারা ইত্যাদি।
  • সবচেয়ে ভালো হয় ওয়েব ডেভেলপ নিয়ে কিছু শিখলে্। বাংলায় ওয়েব ডেভেলপিং নিয়ে অনেক সাইট আছে, সেখান থেকে চেষ্টা করতে থাকুন।
  • বিশেষ করে WordPress এর Thesis Themes এর কাজ শিখলে বেশি ভালো ফল পাওয়া যাবে।
  • নিজেই সখে বিভিন্ন সাইট ডিজাইন করতে খাকুন, বিভিন্ন ফ্রি ডোমেইন নিয়ে। এগুলো আপনার পোর্টফোলিও তে ভালো ফল দেবে।
  • আপনার প্রোফাইলে সঠিক তথ্য দিন ।
  • প্রোফাইলকে শক্তিশালী করুন।
  • odesk.com এ কিছু পরীক্ষা আছে , যে গুলা পারেন সে গুলা দেন।
  • প্রতিদিন অন্তত ২-৪ টা জব এ্যাপ্লাই করুন।
  • কভার লেটার অর্থাৎ দরখাস্ত সব বায়ারের কাছে একই তা কপি পেষ্ট করবেন না।
  • নিয়মিত মেসেজ চেক করুন।
  • কাজ পাওয়ার ক্ষেত্রে সময় নিয়ন্ত্রন টা বেশি জরুরী।
  • জব এ্যাপ্লাই করার পর বায়ারের কাছ থেকে কোন জবাব বা ইন্টারভিউ না পেলে ধৈর্য হারা হবেন না। ধৈর্য এবং সময় নিয়ন্ত্রন ফ্রিল্যান্সিং এর জন্য সবচেযে বেশি জরুরী।
  • odesk.com এ দুই ভাবে কাজ হয়, একটা হলো ফিক্সড অর্থাৎ কাজ শেষে পেমেন্ট। আর আরেকটা আওয়ারলি অর্থাৎ কাজ করতে থাকলে প্রতি ঘন্টায় নির্দিস্ট পরিমান পেমেন্ট হবে, প্রথম দিকে ফিক্সড কাজের বেশী এ্যাপ্লাই করা উচিৎ।
আপনারা চাইলে odesk.com নিয়ে টিউটোরিয়াল লিখতে পারি।
পরিশেষে আমার মনে হয় এভাবে ফলো করলে ৩ মাসের মধ্যেই সফল হওয়া সম্ভব। সবশেষে পরবর্তী বছরের বেসিস সফ্ট এক্সপো সেরা ফ্রিল্যান্সার সম্মানানায় আপনার নাম দেখতে চাই এই কামনায়…


No comments:

Post a Comment